অনলাইন থেকে আয় করার উপায় | How to make money online

অনলাইন থেকে আয় করার উপায় | How to make money online


যে কেউ  টাকা আয় করতে চাই । এইজন্য মানুষ গুগোল এ প্রত্যেকদিন সার্চ করতে থাকে যে- "অনলাইন থেকে আয় করার উপায়" ইন্টারনেট থেকে কিভাবে আয় করা যায়, গুগোল থেকে কিভাবে টাকা আয় করা যায় টাকা কামানোর সহজ উপায় ইত্যাদি, মানুষের টাকা এই জন্যই প্রয়োজন,যে তার নিজের চাহিদা পূরণ করতে পারেন । বয়স বাড়ার সাথে সাথে দায়িত্ব ও এসে যায় । আর আপনি যদি এখন থেকেই টাকা আয় করার পদ্ধতি জেনে যান তো কোন ব্যাপারেই নেই । অনেকেই অনেক পদ্ধতিতে টাকা আয় করেন জব করে, নিজের বিজনেস স্টার্ট করে, বা অনলাইন থেকে । আপনি এটাই ভাবছেন যে অনলাইন থেকে কিভাবে আয় করা যায় এটাকি সম্ভব হ্যাঁ সম্ভব ।
আপনি মনে করেন তো সহজে অনলাইন থেকে আয় করতে পারবেন পৃথিবীতে এমন লক্ষ লক্ষ মানুষ আছে যারা ঘরে বসে টাকা আয় করছেন । না বাইরে যেতে
হচ্ছে না কারো নিচে কাজ করতে হচ্ছে এর জন্য ও কিছু ট্যালেন্ট এর প্রয়োজন আছে । এমন নয় যে আপনার কোন ট্যালেন্ট নেই । উপরওয়ালা সবাইকে কিছু না কিছু টেলেন্ট দিয়ে পৃথিবীতে পাঠিয়েছে । আপনি ঐ ট্যালেন্টের সাহায্যই টাকা আয় করতে পারবেন বাস সেটা কে জানতে হবে ।
অনলাইন থেকে আয় করার উপায়, ইন্টারনেট থেকে টাকা আয়, অনলাইন আয়
অনলাইন থেকে আয় করার উপায়


অনলাইন থেকে আয় করার উপায়


কেউ রাইটিং এ ভালো আবার কেউ সিঙ্গিং এ ভালো সবার কাছে আলাদা আলাদা দক্ষতা আছ । আমরা অন্যের থেকে যা শিখি যা আমরা নিজেই জানিনা । এইজন্য আপনি আপনার টেলেন্টটের সাহায্যই অনলাইন থেকে আয় করতে পারবেন সহজে আর এটা কোন খারাপ কাজও নয় । তাই আজকের এই পোস্টে আপনি জানবেন অনলাইন থেকে আয় করার উপায়

অনলাইন থেকে আয় করার জন্য কি কি প্রয়োজন


যদি আপনি অনলাইন থেকে আয় করার জন্য নিশ্চিত তাহলে নিচের জিনিস গুলি অবশ্যই প্রয়োজন ।

  1. স্মার্টফোন/কম্পিউটার/ল্যাপটপ
  2. ইন্টারনেট কানেকশন
  3. ধৈর্য

ব্লগ বানিয়ে আয়


অনলাইন থেকে আয় করার পক্ষে ব্লগিং প্রথম স্থানে । কেননা এটা সবথেকে সহজ পদ্ধতি । ব্লগিং করার জন্য আপনাকে কোন বিষয়ে এক্সপার্ট হতে হবে যেমন টেকনোলজি কুকিং বিজনেস এবং আরো কোনো অন্যান্য বিষয়ে যেটা আপনি ভাল জানেন সব সময় ওটায় করবেন যেটাতে আপনার বেশি ইন্টারেস্ট আছে । ধরুন আপনি স্পোর্টস এই ইন্টারেস্ট বা নলেজ আছে আর আপনি টেকনোলজি এর ওপর একটি ব্লগ বানালেন । ব্লগ তো বানালেন কিন্তু কিছুদিন পর দেখবেন কনটেন্ট লিখতে অসুবিধা হচ্ছে ।

ব্লগ থেকে আয় করার উপায়


ব্লগ থেকে আয় করার অনেক উপায় আছে কিন্তু আমি আপনাকে বেস্ট তিনটি উপায় বলবো ‌।
    1.Advertising: অনেক অনলাইন এডভার্টাইজিং কোম্পানি আছে জয়ার এড আপনার ব্লগে লাগিয়ে টাকা আয় করতে পারবেন । কিন্তু সেরা অনলাইন এডভেটাইজ কোম্পানি হলো-Google AdSense,Chitika,Media.net,Infolinks ইত্যাদি আমার মনে হয় আপনি একটির উত্তর পেয়ে গেছেন যে গুগোল থেকে কিভাবে আয় করবেন ।
    
     2. Affiliate Marketing: এটা হচ্ছে অন্যের সমান বিক্রি করার জন্য সাহায্য করা । যখন আপনি অনলাইনে প্রোডাক্ট বিক্রি করার জন্য সাহায্য করেন তখন সেলার আপনাকে কমিশন দেন । আপনি বড়ো বড়ো e-commerce ওয়েবসাইট যেমন ফ্লিপকার্ট অ্যামাজন ইত্যাদি কোম্পানির প্রডাক্টকে সেল করিয়া ভাল আয় করতে পারবেন । আপনি affiliate marketing এ advertising এর চেয়েও বেশি আয় করতে পারবেন ।

     3. Sponsored Post: যখন আপনার ব্লগ পপুলার হয়ে যাবে তখন অনেক কোম্পানি তার প্রডাক্ট এর রিভিউ দেওয়ার জন্য বলবে । রিভিউ করার জন্য তার প্রোডাক্ট এর সাথে সাথে ভালো পরিমাণ টাকাও দেন । আপনার ব্লক যে বিষয়ে রিলেটেড হবে সেই প্রকার স্পনসর্ড পাওয়া যাবে ।

ইউটিউব থেকে আয়


ইউটিউব এর সম্বন্ধে কে না জানেন তা হলেও জানার জন্য বলি এটা পৃথিবীর থার্ড মস্ট পপুলার ওয়েবসাইটস যেখানে প্রত্যেক দিন মিলিয়ন ভিউজ হয় । যারা জানেনা তারাকে আমি বলব ইউটিউব হল ভিডিও কনটেন্ট বানিয়ে আয় করার উন্নত মাধ্যম এবং কনটেন্ট লেখার জন্য হল ব্লগিং ।

       ইউটিউবার হতে হলে কথা বলার দক্ষতা থাকা প্রয়োজনীয় । এখান থেকে ভিডিও বানিয়ে আয় করতে পারবেন । মনে রাখবেন ভিডিও যেন আপনার বানানো অরিজিনাল হয় ।

ইউটিউব থেকে আয় করার উপায়


ব্লগিং এর মত ইউটিউব থেকে অনেক পদ্ধতি আছে আয় করার । আমি এখানে তিনটি নিয়ে আলোচনা করছি ।

        1.AdSense: ইউটিউব এবং অ্যাডসেন্স দুটোই হল গুগল এর প্রোডাক্ট । প্রত্যেক ইউটিউবার বিশেষ করে এখান থেকেই আয় করেন আপনি আপনার ইউটিউব চ্যানেল এ ভিডিও আপলোড করে এড লাগিয়ে আয় করতে পারবেন ।
    2.Affiliate Marketing: যদি আপনি আপনার চ্যানেলে বিভিন্ন প্রোডাক্ট এর রিভিউ করেন তো আপনি ডেসক্রিপশন বক্সে তার অ্যাফিলিয়েট লিংক দিতে পারেন । যদি কেউ সেই লিংকে ক্লিক করে কেনে তাহলে আপনি কমিশন পাবেন ।
        3.Sponsored Video: একটি পপুলার ইউটিউব চ্যানেল কে অনেক প্রোডাক্ট রিভিউ করার অফার আসে এর থেকে আপনি ভালো আয় করতে পারবেন ।

অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে কিভাবে আয় করবেন


    আমি আপনাকে আগেই এর সম্বন্ধে কিছু নলেজ দিয়েছে, এখন কিছু ডিটেলসে যায়, যেকোনো সেলার নিজের প্রডাক্ট কে অনলাইন সেল করার সাকসেস হন না । এজন্য তারা এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে সেল করেন । ধরুন আপনার একটি কাপড় এর দোকান আছে কিন্তু আপনি ভালো সেল করতে পারছেন না, এক্ষেত্রে আপনি কাউকে বলবেন যে যদি সে কাপড় সেল করার জন্য সাহায্য করেন তাহলে আপনি তাকে প্রত্যেক সেলে কিছু পারসেন্ট কমিশন দিবেন । এটাই হলো এফিলিয়েট মার্কেটিং  ।

          এখান থেকে ইনকাম তো বেশ ভালো পরিমাণে পাওয়া যাবে কিন্তু সহজ নয় । কাউকে একটি সামান বিক্রি করার জন্য তাকে মানানো অনেক কঠিন ব্যাপার । যদি আপনার এই ট্যালেন্ট আছে অন্যান্য অনলাইন পদ্ধতি থেকে এখান থেকে বেশি আয় করতে পারবেন ।

এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবেন


      অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার জন্য আপনাকে কোন ইনভেস্ট করতে হবে না । আপনি আপনার প্রথম সেলিং e-commerce সাইট থেকে যেমন Amazon, Flipkart থেকে শুরু করতে পারেন ।
তাদের অ্যাফিলিয়েট প্রোগ্রামে জয়েন করার পর আপনি প্রত্যেক প্রোডাক্ট এর একটি করে লিংক পাবেন । যেখানে ওই লিঙ্ক থেকে ব্যবহারকারীরা ওই প্রোডাক্টটি ক্রয় করে নিতে পারবেন । যখনই প্রোডাক্টটি ক্রয় করবেন আপনি তার কিছু পারসেন্ট কমিশন পাবেন । আপনি ওই লিংকটি আপনার ব্লগ ইউটিউব চ্যানেল ভিডিও সোশ্যাল মিডিয়া বা ইমেইল এ শেয়ার করতে পারেন ।

Fiverr থেকে আয় করার পদ্ধতি


এখানে একবার রেজিস্টার করার পর আপনার স্কিল কে Fiverr এ সেল করতে পারবেন । যার মূল্য $5 থেকে শুরু হয়, প্রত্যেক সেল কে এক Gig বলা হয় । যখন কোন ইউজার আপনার Gig user ক্রয় করে থাকেন তার পরিবর্তে আপনি $5 পাবেন । কিন্তু Fiverr প্রত্যেক সেল এর 20% রেখে বাকিটা আপনাকে দিয়ে দেন । Fiverr এ কাজ করা সহজ এখানে আমিও করেছি । যদি আপনারও এমন কোন টেলেন্ট থেকে থাকে তাহলে এখানে আজই রেজিস্টার করুন ‌।

নিজের স্কিল বিক্রি করে টাকা আয়


এখানে স্কিল এর মানে হলো দক্ষতা বা Internet based skill, যেমন-SEO,SMO,Coding,Web desiging,Link Building,Logo desiging ইত্যাদি । দিনের পর দিন ইন্টারনেট মার্কেটিং বেড়েই চলেছে এ বিষয়ে লোক তার অনলাইন বিজনেস কি বাড়ানোর জন্য এক্সপার্ট এর খোঁজ নেন যে টাকার পরিবর্তে তার কাজ করে দেন । কারণ যদি তিনি কাজটি নিজেই করেন তাহলে তার অনেক টাইম লেগে যাবে ।
          যদি আপনি এমন কোনো অনলাইন কাজে এক্সপার্ট হন তাহলে আপনিও ঘরে বসে টাকা আয় করতে পারবেন । নিজের স্কিল এর মাধ্যমে টাকা আয় করার সবথেকে ভালো প্লাটফর্ম হল-Fiverr আরো এমন অনেক ওয়েবসাইট আছে কিন্তু এটা সবথেকে বেশি পপুলার ।

অনলাইন টিউশন থেকে আয়


     আজকাল অনেক লোকেই অনলাইন থেকে বেশি অনলাইন কোর্স নিতে পছন্দ করেন । এখন হল অনলাইন কোর্স কি ? এটা একটি প্ল্যাটফর্ম যেখানে লোক টাকা খরচ করে নিজের পছন্দমত স্কিল শিখতে পারেন । ধরুন আপনার ফটোগ্রাফিতে ইন্টারেস্ট আছে,এটা শেখার জন্য আপনাকে কোন একাডেমিতে জয়েন করতে হবে । তখন এটা তো সম্ভব নয় আপনি যেটা শিখতে চাইছেন সেটা আপনার বাড়ির সামনেই আছে তা তো নয় । এর জন্য বাইরেও যেতে হতে পারে কিন্তু অনলাইনের মাধ্যমে যে কেউ নিজের পছন্দমত কোর্স নিতে পারবেন ।

অনলাইন টিউশন থেকে কিভাবে টাকা পাবেন


ইন্টারনেট এ আপনি এমন অনেক ওয়েবসাইট পেয়ে যাবেন, যেখানে লোক অনলাইন কোর্স নেন । এরমধ্যে Udemy একটি ভালো প্লাটফর্ম আপনার নলেজ শেয়ার করার জন্য । যেখানে রেজিস্টার করে আপনি আপনার কমপ্লিট কোর্স ভিডিও বা ডকুমেন্টস এর মাধ্যমে আপলোড করতে পারেন । পরে আপনাকে ওই কোর্সের একটি price ধার্য করতে হবে । এমন price ধার্য করবেন যেমন যে কেউ আপনার কোর্স নিতে উৎসাহিত হয় । যে কোর্স নিতে চান তখন উনি Udemy এর মাধ্যমে পেমেন্ট করে যেকোনো সময় যেকোনো জায়গায় পড়তে পারবেন । Udemy কিছু কমিশন রেখে আপনাকে আপনার পেমেন্ট দিয়ে দেবেন ।

অনলাইন সামান বিক্রি করে আয়


    এটা সবথেকে সহজ পদ্ধতি অনলাইন টাকা আয় করার পক্ষে । যেমন অনেকেই রেগুলারলি এমন অনলাইন ওয়েবসাইট যেমন-olx, Amazon,ebay,quickr এ যান ওখানে নিজের প্রয়োজনীয়মতো সামান ক্রয় করে থাকেন, দেখবেন কখনো কখনো second -hand stuff, antique যা বিক্রির জন্য হয়ে থাকে , আর অনেক কম দামে পেয়ে যান ।

এমন অনলাইন মার্কেটপ্লেসে বেশি কাজ না করে টাকা আয় করার সহজ পদ্ধতির মধ্যে একটি । যেখানে আপনি সেলার হয়ে ওই সামানগুলো বিক্রি করতে পারবেন যেগুলি আপনি ব্যবহার করেন না । সেগুলি যেকোনো হোক না কেন যেমন - Cellphone, books, electronics appliance ইত্যাদি ।

সামান বিক্রি করার জন্য আপনাকে কিছু মার্কেটিং স্কিল শিখতে হবে । (যেখানে আপনি আপনার আইটেম কে অন্যের থেকেও ভালো নির্বাচিত করতে পারেন) এ বিষয়ে আপনি ইন্টারনেট থেকে জ্ঞান নিতে পারেন । ওখানে দেখতে হবে যে অন্যান্য সেলার কিভাবে তার সামানের বর্ণনা করেছেন এবং কেমন তার দাম রেখেছেন কেমন ভাবে তার সামান প্রমোশন করেছেন । এখান থেকে আপনি আপনার ব্রেন্ড এর ভ্যালু বাড়াতে পারবেন । এই কাজটিতে আপনি আপনার ফ্রেন্ডস বা আত্মীয়র সাহায্য নিতে পারেন তাদের থেকে পুরানো সমান কালেক্ট করতে পারেন ।
      একটি কথা মনে রাখবেন কেবল genuine অনলাইন মার্কেটপ্লেসের সঙ্গেই রেজিস্টার করবেন আর বিক্রি করার জন্য আপনার সামান্য রেকর্ড করবেন ।

URL Shortener থেকে আয়


            URL Shortener এর মানে হল যে কোনো URL কে short বা ছোট করা । এখন আপনি ভাবছেন ইউ আর এল শর্ট করার কি প্রয়োজনীয় আর এখান থেকে কিভাবে আয় হবে ।
          এর উত্তর হলো লম্বা URL কারো পছন্দ লাগেনা । এক্ষেত্রে যদি আপনি কারো সাথে লিংক শেয়ার করতে যাচ্ছেন তখন বড় ইউআরএল দেখে হয়তো ঘৃণা হবে । এক্ষেত্রে URL Shortener অনেক কাজে আসে ।
আপনি হয়তো আগে শুনেছেন Google Shortener (Goo.gl) এর নাম । যার ব্যবহার URL short করার ক্ষেত্রে কাজে লাগে । কিন্তু গুগোল এই সার্ভিসটি বন্ধ করার পরিকল্পনা করেছেন এটা একটা ফ্রি সার্ভিস ছিল । এর বদলে আপনি অন্যান্য Shortener এর ব্যবহার করতে পারেন যেখানে থেকে আপনি Pocket Money বের করে নিতে পারবেন ।
এর জন্য আপনি যে লিঙ্কটি শেয়ার করবেন সেই লিংকটি Shortener ওয়েবসাইটের সাহায্য ছোট্ট করে নিতে হয় । আর যখন আপনি এটা শেয়ার করবেন যখনই কোন ভিজিটর এই লিংকটা ওপেন করবেন তখন প্রথমে একটি এড সো হবে এরপর মেন ওয়েবসাইটে মাইগ্রেট হবে । এখন ওই অ্যাড টি দেখার জন্য আপনি টাকা পাবেন ।
ইন্টারনেটে এমন অনেক URL Shortener ওয়েবসাইট আছে কিন্তু এগুলোর মধ্য অনেকেই ফেক হয়ে থাকে আর অনেক সাইট কম Payout প্রদান করে । এজন্য আমি কিছু বেস্ট ওয়েবসাইট এর লিস্ট বানিয়েছি যার ব্যবহার আপনি করতে পারেন ।

  1. Adf.ly
  2. Shorte.st
  3. Ouo.io
  4. Stdurl.com
  5. Clkim.com

এখান থেকে অ্যাড ভিউ করার জন্য তো টাকা পাবেই সাথে রেফার করার জন্য‌ও টাকা পাবেন । যদি আপনার লিংক থেকে কেউ যদি রেজিস্টার করে তখন এর জন্য আপনি কিছু কমিশন পাবেন ।

এই পোস্টটিতে আপনি জানলেন অনলাইন থেকে টাকা আয় করার উপায়, ঘরে বসে অনলাইন থেকে টাকা আয় করার উপায় বা কিছু পদ্ধতি আশা করি এই পোস্টটি আপনার পছন্দ লেগেছে যদি আপনার পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই সোশ্যাল নেটওয়ার্কিং যেমন Facebook,TwitterWhatapps আরো অন্যান্য সোশ্যাল মিডিয়া সাইটে শেয়ার করুন এবং কোন প্রশ্ন থাকলে নিচে অবশ্যই কমেন্ট করুন । ধন্যবাদ.....

Make money from ptc site | ptc site থেকে অ্যাড দেখে আয় করুন

#অনলাইন থেকে আয় করার উপায় #ইন্টারনেট থেকে আয় করার উপায় #গুগল থেকে আয় #অনলাইন  থেকে আয়


Post a Comment

0 Comments